একাত্তরের চিঠি

২৯শে মার্চ/ রাজশাহী’৭১

আম্মা,

সালাম নিবেন।

আমি ভাল আছি এবং নিরাপদেই আছি। দুশ্চিন্তা করবেন না। আব্বাকেও বলবেন। দুশ্চশ্চিন্তা মনঃকষ্টের কারণ ছাড়া আর কোন কাজে আসে না। এখানে গতকাল ও পরশু police বনাম Army-র মধ্যে সাংঘাতিক সংঘর্ষ হয়ে গেল। শেষ পর্যন্ত আমরা জিততে পরিনি।

রাজশাহী শহর ছেড়ে লোকজন সব পালাচ্ছে। শহর একদম খালি। Military কামান ব্যবহার করছে। ২৫০- এর মত police মারা গিয়েছে। ৪ জন Army মারা গিয়েছে। মাত্র।

রাজশাহীর পরিস্থিতি এখন Army-র আয়ত্তাধীনে রয়েছে। হাদী দুলাভাই ভাল আছেন। চিন্তার কারণ নেই। দুলি আপার খবর বোধয় ভালই। অন্য কোথায় যেন আছেন। আমি যাই নি সেখানে।

পুষ্প আপা সমানে কাঁদাকাটি করে চলছেন। ঢাকার ভাবনায়। ক‌’দিন আগে গিয়ে ছিলাম। ধামকুড়িতে বোধহয় উনার মা আছেন। সম্ভব হলে খবর পৌঁছে দেবেন। আমার জন্য ব্যস্ত হবেন না। যেভাবে সাধারণ মানুষকে হত্যা করা হয়েছে, সেখানে আমাদের বেঁচে থাকাটাই লজ্জার। আপনাদের দোয়ার জোরে হয়তো মরব না। কিন্তু মরলে গৌরবের মৃত্যুই হতো। ঘরে শুয়ে শুয়ে মরার মানে হয় কি?

এবার জিতলে যেমন করে হোক একবার নওগাঁ যেতাম। কিন্তু জিততেই পারলাম না। হেরে বাড়ি যাওয়া তো পালিয়ে যাওয়া। পালাতে ব্ড্ড অপমান বোধহয়। হয়তো তবু পালাতেই হবে। আব্বাকে সালাম। দুলুরা যেন অকারণে কেনরকম risk না নেয়। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বললাম কথাটা। তাতে শুধু শক্তি ক্ষয়ই হবে।

দোয়া করবেন

ইতি

বাবলু, ২৯/৩

এরকমই কিছু বাস্তব ও হৃদয়বিদারক চিঠির সংকলন… ৭১ এর চিঠি। “একাত্তরের চিঠি” নামে একটি সংকলন কিছুদিন আগে বেরিয়েছে গ্রামীণ ফোন এবং প্রথম আলোর উদ্যোগে, যেখানে আমাদের মুক্তিযুদ্ধের সময়কার বিভিন্ন চিঠি স্থান পেয়েছে। এই চিঠিগুলো রণাঙ্গন থেকে বীর মুক্তিযোদ্ধারা পাঠিয়েছিল তাদের পরিবর পরিজনের কাছে। আপনি চাইলে রক্ত টগবগ করানোর মত এই বইটি নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিয়ে পড়ে দেখতে পারেন। বিশ্বাস করেন, মুক্তিযুদ্ধ সম্পর্কে আপনার ধারণাকে অনেক প্রসারিত করবে বইটি।

ডাউনলোড লিংকঃ

মিডিয়াফায়ার


2 Comments on “একাত্তরের চিঠি”

  1. সুজন says:

    ভালো জিনিস শেয়ার করেছেন। ধন্যবাদ।

    • আপনাকেও ধন্যবাদ।


মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s