শ্রীকৃষ্ণের জন্ম ও বাল্যকালের কাহিনী (অ্যানিমেটেড মুভি)

“দুষ্টের দমন আর শিষ্টের পালন”- এই মহান ব্রত নিয়েই ভাদ্র মাসের শুক্ল পক্ষের অষ্টমী তিথিতে এই ধরাধামে আবির্ভূত হন ভগবান শ্রীকৃষ্ণ।  পৃথিবীর অরাজকতা, অশান্তিকে দুর করে তিনি শান্তির বাণী শুনিয়েছেন।

কথিত আছে যে, শ্রীকৃষ্ণ পৃথিবীর বুকে আবির্ভূত হওয়ার আগে এই সমগ্র ধরা ডুবে গিয়েছিল পাপের কালোজলে। চারিদিকে শুধু অরাজকতা আর অরাজকতা। তখন ভগবান বিষ্ণু শ্রীকৃষ্ণ অবতাররূপে এই ধরাধামে আবির্ভূত হন এবং সকল অন্যায়, অনিয়ম দুর করেন।

তিনি ছিলেন মথুরার রাজপরিবারের সন্তান; বাসুদেব ও দেবকীর অষ্টম পুত্র। শ্রীকৃষ্ণের মামা এবং দেবকীর দাদা কংস তখন মথুরার দূরাচারী রাজা। বাসুদেব ও দেবকীকে বিবাহ দিয়ে নিয়ে আসার সময় তিনি এক দৈববাণীর মাধ্যমে তিনি জানতে পারেন যে দেবকীর অষ্টম গর্ভের সন্তানের হাতে তাঁর মৃত্যু হবে। দূরাচারী কংস তার বোন ও বোন জামাইকে কারারুদ্ধ করেন এবং তাঁদের প্রথম ছয় পুত্রকে হত্যা করেন। দেবকী তাঁর সপ্তম গর্ভ রোহিণীকে প্রদান করলে, বলরামের জন্ম হয়।
অষ্টম সন্তান শ্রীকৃষ্ণ এই সুনির্মল রাতে জন্মগ্রহণ করেন। জন্মরাত্রেই দৈবসহায়তায় কারাগার থেকে নিষ্ক্রান্ত হয়ে বাসুদেব তাঁকে প্রমত্তা যমুনা পেরিয়ে গোকুলে তাঁর পালক মাতাপিতা যশোদা ও নন্দের কাছে রেখে আসেন।
নন্দ ছিলেন গোপালক সম্প্রদায়ের প্রধান। তাঁর নিবাস ছিল বৃন্দাবনে। শ্রীকৃষ্ণের বাল্যকাল অতিবাহিত হয় বৃন্দাবনে। তিনি ছিলেন রাখাল বালক। তিনি মাখন চুরি করে দুষ্টুমি করতেন। কৃষ্ণের প্রাণনাশের জন্য কংস পুতনা সহ অন্যান্য রাক্ষসদের প্রেরণ করলে, সকলকে বধ করেন কৃষ্ণ। যমুনা নদীর বিষাক্ত কালনী নাগকে হত্যা তার মধ্যে উল্লেখযোগ্য।
এরপর কৃষ্ণ বহু রাক্ষসকে বধ করে প্রবেশ করেন তার জন্মভূমি মথুরাতে। তিনি মথুরাতে দূরাচারী কংসকে হত্যা করেন। এভাবে কৃষ্ণ একে একে বাকী দূরাচারী রাজাদের হত্যা করেন। এই ধরাধামকে তিনি পাপের আধার থেকে রক্ষা করেন। কিন্তু তিনি এই সব রাজ্যের রাজা হন নি। তিনি গড়েছিলেন তার নিজস্ব রাজ্য দ্বারকা।

এই পবিত্র কাহিনী নিয়ে অনেক নাটক ও সিনেমা নির্মিত হয়েছে। তবে অ্যানিমেটেড কার্টুনের মাধ্যমে একটি মুভির কথা আলাদা করে না বলে পারছি না। এই মুভি টি ছোট-বড় সবার ভালো লাগবে। হিন্দি ভাষায় এই মুভিটি ইউটিউবে আছে…

কিছুক্ষণ দেখুন। ভালো লাগলে ডাউনলোড করে নিন।

(ডাউনলোড করতে INTERNET DOWNLOAD MANAGER সফটওয়্যার ব্যবহার করুন। LATEST VERSION এখানে)


2 Comments on “শ্রীকৃষ্ণের জন্ম ও বাল্যকালের কাহিনী (অ্যানিমেটেড মুভি)”

  1. ডাঃ দেবজ্যোতি রায় says:

    সুপার লাইক।


মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s